mokkar haram shorifer simana kototuku bistarito chobi

মক্কার হারাম শরীফের সীমানা কতটুকু?

হারাম শরীফ কি?

মক্কার একটা নির্দিষ্ট এলাকা হারাম শরীফ হিসেবে ঘোষণা করা হয়েছে। হারাম শরীফ হচ্ছে এমন একটি জায়গা যা বিশেষ ভাবে সম্মানিত এবং বিশেষ কিছু কাজ যেগুলো সাধারণত হালাল হলেও এই সীমানার ভিতরে হারাম(নিষিদ্ধ)।

হারাম শরীফ কেন বলা হয়

  • শিকারযোগ্য যে কোনো হালাল জানোয়ার হত্যা করা
  • শিকারযোগ্য প্রাণী হত্যার জন্য অস্ত্র সরবরাহ কিংবা ইসারা করে দেখিয়ে দেয়ার দ্বারা সাহায্য করা
  • গাছ কাটা এমনকি তাজা ঘাস কাটা বা ছেঁড়া

এই কাজগুলো স্বাভাবিকভাবে যায়েজ। তবে এই যায়েজ কাজ গুলোও হারাম শরীফের সীমানার ভেতর নিষিদ্ধ। এজন্যই একে হারাম শরীফ বলা হয়।

হারাম শরীফের সীমানা কতটুকু?

ইমাম নববি বলেন:
মদিনার দিকে মক্কার হারাম এলাকার সীমানা হচ্ছে মক্কা থেকে ৩ মাইল দূরে তানয়ীমের আগে বনি নিফার গোত্রের বাড়িঘরের কাছাকাছি। ইয়েমেনের দিকের সীমানা হচ্ছে- মক্কাথেকে ৭ মাইল দূরে আদাত লাবানের প্রান্তভাগ। তায়েফের দিকের সীমানা হচ্ছে-মক্কা থেকে ৭ মাইল দূরে আরাফা ময়দানের নামিরার নীচুভূমি। ইরাকের দিকের সীমানা হচ্ছে- মক্কা থেকে ৭ মাইল দূরে আল-মুকাত্তা নামক স্থানের পাহাড়ি পথ পর্যন্ত। আল-জিয়িরানার দিকের সীমানা হচ্ছে- মক্কা থেকে ৯ মাইল দূরে আব্দুল্লাহ বিন খালেদ বংশের গিরিপথ। জেদ্দার দিকের সীমানা হচ্ছে- মক্কা থেকে ১০ মাইল দূরে ‘মুনকাতিউল আ’শাশ’ নামক স্থান পর্যন্ত।[আল-মাজমু (৭/৪৬৩)]

ফিকহি বিশ্বকোষ (১৭/১৮৫-১৮৬) এ এসেছে-
মদিনার দিকে হারামের সীমানা হচ্ছে- মক্কা থেকে ৩ মাইল দূরে তানয়ীম নামক স্থানে। মালেকি আলেমগণের কিতাবে আছে- ৪ বা ৫ মাইল। তানয়ীম এর শুরু হচ্ছে- মক্কার দিকে সুকইয়া এর বাড়ীঘরের কাছ থেকে। এগুলোকে নিফারের ঘরবাড়িও বলা হয়। বর্তমানে এটি আয়েশা-মসজিদ নামে পরিচিত। কাবার মাঝে ও তানয়ীমের মাঝের স্থানটুকু হারাম এলাকা। তানয়ীম হালাল এলাকা।

ইয়ামেনের দিকের সীমানা হচ্ছে- ৭ মাইল; আদাত লাবান নামক স্থান পর্যন্ত।

জেদ্দার দিকের সীমানা হচ্ছে- ১০ মাইল; হুদাইবিয়ার শেষ প্রান্ত মুনকাতিউল আ’শাশ নামক স্থান পর্যন্ত। হুদাইবিয়া হারামের অংশ।

জিয়িররানার দিকের সীমানা হচ্ছে- ৯ মাইল; আব্দুল্লাহ বিন খালেদ গিরিপথ পর্যন্ত।

ইরাকের দিকের সীমানা হচ্ছে- ৭ মাইল; জাবালে আল-মুকাত্তা এর পাহাড়ি পথ পর্যন্ত। মালেকিদের কিতাবে উল্লেখ করা হয়েছে- ৮ মাইল।

তায়েফের দিকের সীমানা হচ্ছে- ৭ মাইল; উরানা এর প্রান্তভাগ ও আরাফার ময়দানের নামিরা পর্যন্ত।

উৎস : ইসলাম কিউএ [ফতোয়া নং : 177189]

আপনি কি হজ্জ, উমরাহ-র জন্য নির্ভরযোগ্য এজেন্সী খুজছেন? যোগাযোগ করুন – বাংলাদেশী হজ্জ ও উমরাহ এজেন্সী – শেফার্ডস এর সাথে।

মসজিদে হারামের ছবি

Share This Article
Tareq Hussain
Tareq Hussain