শেষের চিন্তা

ভবিষ্যত নিয়ে আমাদের অনেক স্বপ্ন, অনেক পরিকল্পনা। কিন্তু এই স্বপ্ন আর পরিকল্পনা গুলো যে সবসময় বাস্তবে পরিণত হবেই এমন কোন নিশ্চয়তা নেই। এই পৃথিবীতে নিশ্চয়তা আছে কেবল একটি মাত্র জিনিসের– ‘মৃত্যু’। এই পৃথিবীর জীবনটাতে সুখ আর দুঃখ সর্বদা পাশাপাশি হাত ধরে এগোয়। ঠিক যেন একটা সমান্তরাল রেলপথ– পাশাপাশি হেঁটে যায় বহুদূর; শেষটা কোথায় কেউ জানেও না। শুধু সুখ আর সুখ দুনিয়ার বৈশিষ্ট্য নয়, জান্নাতের বৈশিষ্ট্য । আবার শুধু দুঃখ আর দুঃখ জাহান্নামের বৈশিষ্ট্য। এই প্রতারক দুনিয়াটা কখনওই চির পরিপূর্ণতার জায়গা নয়। তাই তো জীবনটাতে এত এত প্রাপ্তি আর অপ্রাপ্তির সহাবস্থান ।

এই দুনিয়ার রঙিন পরিচয়টা একদিন মৃত্যু এসে মুছে দিয়ে যাবে। একটা সুন্দর মৃত্যুর প্রস্তুতি নিতে আমরা প্রস্তুত তো? আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য ঠিকঠাক চেষ্টা করছি আমরা? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের কে আমাদের বলেছেন– *সমস্ত স্বাদ বিনষ্টকারী মৃত্যু কে অধিক হারে স্মরণ করতে। আমরা সেটা পালন করার কথা ভেবে দেখি তো প্রতিটাদিন?

মৃত্যুচিন্তা মানুষকে আল্লাহর মুখাপেক্ষী করে তোলে, করে তোলে তাকওয়াবান, মুমিন। মৃত্যু পর্যন্ত আল্লাহ সুবহানাহুতায়ালা যেন আমাদের সিরাতে মুস্তাকিমের উপরে প্রতিষ্ঠিত রাখেন, আমিন।

*হাদিস- [তিরমিযী, নাসায়ী, ইবনু মাজাহ]